ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪

বন্দী বিনিময় শুরু কখন, সময় জানালো ফিলিস্তিন

ফিলিস্তিনের গাজা উপত্যকায় ইসরায়েলের অভিযান সাময়িকভাবে স্থগিত করে বন্দী বিনিময়ে একমত হয়েছে হামাস ও ইসরায়েল। তবে তা কখন থেকে কার্যকর সে বিষয়ে পরিষ্কার ঘোষণা ছিলো না। এবার  ক্ষমতাসীন গোষ্ঠী হামাসের সঙ্গে ইসরায়েলের বহুল প্রত্যাশিত যুদ্ধবিরতি চুক্তি শুরুর সময় জানালো হামাস।


বুধবার কাতার-ভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরাকে দেওয়া সাক্ষাৎকারে হামাসের কর্মকর্তা মুসা আবু মারজুক জানিয়েছেন, আগামীকাল (বৃহস্পতিবার) স্থানীয় সময় সকাল ১০টা থেকে শুরু হবে বন্দী বিনিময়। এমনই খবর দিয়েছে টাইমস অব ইসরায়েল।


এর আগে ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাসের জ্যেষ্ঠ নেতা ইসমাইল হানিয়া এক সাক্ষাৎকারে প্রথমে জানান, দুই পক্ষই যুদ্ধবিরতি চুক্তির পক্ষে প্রায় ঐক্যমত্য পোষণ করেছে। পরে মঙ্গলবার (২১ নভেম্বর) রাতে ইসরায়েলের পার্লামেন্টে আলোচনায় অবরুদ্ধ গাজা উপত্যকায় হামলা বন্ধের প্রস্তাবে অনুমোদন দেয় ইসরায়েলের মন্ত্রিসভা। ফলে অন্তত চার দিনের জন্য গাজায় ইসরায়েলি বাহিনীর হামলা বন্ধ থাকবে।


মঙ্গলবার (২১ নভেম্বর) মন্ত্রিসভার বৈঠকে দেয়া ভাষণে ফিনিস্তিনের গাজা উপত্যকায় হামাসের বিরুদ্ধে যুদ্ধ চালিয়ে যাওয়ার অঙ্গীকার করে ইসরায়েলি প্রধানমন্ত্রী বলেন, বন্দী বিনিময় চুক্তি মানেই যুদ্ধ শেষ নয়।


ইসরায়েলি প্রধানমন্ত্রী বলেন, আমরা হামাসকে ধ্বংস করব, আমরা আমাদের সকল অপহরণকৃত নাগরিক এবং নিখোঁজদের ফিরিয়ে (পরিবারের কাছে) দেব। আমরা নিশ্চিত করব, গাজায় এমন কোনো দল থাকবে না, যারা ইসরায়েলের জন্য হুমকি হয়ে দাঁড়াবে। এ সময় যেকোনো বিরতির পর ইসরায়েলের সেনাবাহিনী যুদ্ধের জন্য ‘পুনরায় প্রস্তুত’ থাকবে বলেও জানান বেনিয়ামিন নেতানিয়াহু।


সাময়িক এই যুদ্ধবিরতিতে সম্মত হলেও বেশ কিছু শর্ত দিয়েছে ইসরায়েল ও ফিলিস্তিন। সেসব শর্ত মেনেই হবে বন্দী বিনিময়। গাজায় ইসরায়েলি বাহিনীর হামলা বন্ধ থাকবে অন্তত ৪ দিন।

ads

Our Facebook Page